Thursday, September 14, 2017

হিন্দুধর্ম কি গ্রহণ করা যায় ? গ্রহণ করা গেলে গ্রহণের পদ্ধতি কী ?

"হিন্দু ধর্ম গ্রহণ করা যায় না" বলতে মুসলমানদের সমগ্র উপমহাদেশে ফতোয়া দেওয়া হয়েছে। আর কিছু যোগ করা হয়েছে কিছু তথাকথিক "উচু বংশীয়" হিন্দু (+ কিছু অন্যান্য হিন্দু)! সে মিথ্যা অপবাদ ভেঙে আমাদের এই প্রয়াস! পবিত্র বয়েড উদহারণ সহ আমরা বিশ্বব্যাপী বিভিন্ন ধর্ম থেকে আসা নতুন হিন্দু।

আজ পার্ট -1
পৃথিবীর সব থেকে প্রাচীন ধার্মিক নাম সহনাথ ধর্ম সকল ধর্ম, মত, পথ এবং উপাসনা পদ্ধতি এই কিছুরই সূত্রটি হচ্ছে হিন্দুধর্ম। যেহেতু এক সময়ে সমগ্র পৃথিবীতে সনাতন ধর্ম ছাড়া অন্য ধর্মের না তাই তিনি পৃথক ধর্মের ধর্মবিশ্বাসী সনাতন ধর্মে দীক্ষিত করার প্রথা ছিল না, কারণ তিনি পৃথক ধর্ম বলে কিছু আছে না। কিন্তু সময় পরিবর্তনের কারণে ভিন্ন ভিন্ন ধর্মের উদ্ভব ঘটেনি এমনকি হিন্দুধর্মকে সংহত করার জন্য বহু ধর্মের উদ্ভব ঘটেছে এবং তাদের দ্বারা হিন্দুরা বিপথে চালিতও কম হয়নি।

মহামানবরা যেমন সমাজ সংস্কারের কাজ করেছেন তেমনি সময় প্রয়োজনের জন্য কিছু পদ্ধতিও সম্প্রদায় ও সমাজের জন্য নির্দেশ করা হয়। যুগে যুগে হিন্দু ধর্মে অনেক সংস্কার করা হয়েছে। যেমন ধরুন সতীদাহ প্রথা! খ্রিস্টীয় চতুর্থ / পঞ্চম শতাব্দীর দিকে তেমনি একটি ঋষি আবির্ভাব ঘটে। যদিও 1২00 খ্রিষ্টাব্দে ভারতে আনুষ্ঠানিক ইসলাম ধর্মের রাজনৈতিক বিস্তার শুরু হয় কিন্তু মূল কাজ শুরু হয় বেশ আগে। আর ভিন্ন ধর্মের মধ্যে হিন্দুদের নিজস্ব ধর্ম ফেরত আনা এবং ভিন্ন ধর্মের মানুষকে হিন্দুধর্ম গ্রহণ করা পদ্ধতি লিপিবদ্ধ করা এই মহান ঋষি দেবল। তার রচিত 'দেল স্মৃতি' হিন্দু ধর্ম গ্রহণের পূর্ণাঙ্গ বিধান আছে
ভারতীয় আর্মির সমাজ, ভারত সার্ভিসশ্রম সমিতি, স্বামী নারায়ণ সংস্থা এবং অন্যান্য প্রতিষ্ঠান দ্বারা বিভিন্ন সময়ে কনভার্ট করা হিন্দুদের নিজ ধর্ম ফেরত আনা এবং আলাদা ধর্মভান্ডার হিন্দু ধর্ম গ্রহণের 'শুদ্ধি যজ্ঞ' নামক রেজিস্ট্রেশন মূলত এই দেবল স্মৃতির অনুসরণ করে।

চতুর্থ / পঞ্চম শতাব্দীর দিকে ঋষি দেবলের ডাকের সমকালীন ভারতে ঋষিদের সঙ্গে সিন্ধুর তীরবর্তী (বর্তমান পাকিস্তান অংশে) এক সম্মেলন হয়। এই সম্মেলন ঋষি দেবল এবং অন্যান্য ঋষি হিন্দুদের রক্ষা এবং হিন্দুধর্ম প্রসারন লক্ষ লক্ষ কিছু সিদ্ধান্তে উপনীত হন। এই সিদ্ধান্তের ফলাফল হচ্ছে 'দেল স্মৃতি' নামক গ্রন্থ।
ভারতের দেরাদুন আর্য সমাজের গ্রন্থাগারে আজও 'দেল স্মৃতি' সংরক্ষিত আছে এই গ্রন্থের বাংলা অনুবাদ হিসাবে দ্রুততর করার জন্য আমাদের জন্য মঙ্গল

এছাড়াও বেডস সেই বিখ্যাত মন্ত্রক আমাদের নির্দেশ করে যে হিন্দু ধর্ম গ্রহণ করা হয়-
'হে মানবজাতি, আপনি ঈশ্বরের মহিমা বৃদ্ধি কর, সমগ্র বিশ্বকে আরিম ধর্মমুক্ত কর'। ঋগ্বেদ, 9/63/5
সারা বিশ্বের মানুষ যখন হিন্দু ধার্মমানব্বী আকৃতির হয়ে ওঠে তখন এই ধর্ম গ্রহণ করা হয় ঠিক তখনই সব উকিলের এই তত্ত্বটি ছিল হিন্দু ধর্মকে গ্রহণ করা সম্ভব নয়। আর এ কারণেই অনেকে প্রেম বা ধর্মবিষয়ক কারণ হিসেবে হিন্দু ধর্ম গ্রহণ করার জন্য গ্রহণ করার পথ খুঁজে পাওয়া যায় নি। এই মিথ্যা আইন চর্চা এক অর্থে প্রগাঢ় সংস্কৃতির চর্চা আসুন আমরা এইসব উকিল নামক সামাজিক বিপ্লব বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে!
(সংগৃহীত)

No comments:

Post a Comment