দেহত্যাগের পূর্বেই যৌন বাসনাকে কমাতে কমাতে শেষ পর্যন্ত যদি শূন্যের কোঠায় নামাতে না পারি তাহলে পুনরায় জন্ম মৃত্যুর চক্রে আবর্তন অবশ্যম্ভাবী. যৌন বাসনার সামান্য গন্ধও যদি অবশিষ্ট থাকে তাহলেও পুনর্জন্ম অবশ্যম্ভাবী. তাই বৈদিক পরিকল্পনা হল দেহত্যাগের পূর্বেই যৌন বাসনাকে শূন্যের কোঠায় নামিয়ে আনতে হবে.আর দেহত্যাগ তো যেকোনো মুহুর্তেই হতে পারে.
তাই ব্রহ্মচারী, গৃহস্থ, বানপ্রস্থী এবং সন্ন্যাসী - সকলেরই এক চেষ্টা এবং তা হচ্ছে কৃষ্ণভাবনায় তীব্র উন্নতির মাধ্যমে যৌনভাবনাকে শূন্য করে দেওয়া. কারণ জন্মমৃত্যু জরা ব্যধির চক্রটি বড়ই ভয়ঙ্কর.
ব্রহ্মচারী তার শৈশব থেকেই চেষ্টা করেন যৌন বাসনাকে শূন্যের কোঠায় নামাতে. সফল হলে তিনি নৈষ্ঠিক ব্রহ্মচর্যের ব্রত গ্রহণ করে আজীবন ব্রহ্মচারী থেকে কৃষ্ণভবনায় দ্রুত অগ্রগতি লাভ করেন. ব্যর্থ ব্রহ্মচারী গৃহস্থ আশ্রম বরণ করেও একইভাবে চেষ্টা চালিয়ে যান. বুদ্ধিমান গৃহস্থ এই দুঃখের জগতে জন্ম মৃত্যুর চক্রে কষ্ট পেতে মহাভয় পান. তাই চতুর গৃহস্থও চেষ্টা করেন তার যৌন বাসনাকে সম্পূর্ণরূপে শূন্যের কোঠায় নামাতে. তাই শুধুমাত্র সন্তান উৎপাদনের প্রয়োজন ছাড়া তিনি যৌনবাসনায় আগুনে ভোগের পেট্রোল ঢালেন না. যদি ঢালেন, শ্রীকৃষ্ণ ও তাকে অনন্তবার জন্ম মৃত্যুর চক্রে ঘোরাতে প্রস্তুত. সুতরাং গৃহস্থ হলেও যৌনবাসনাকে শূন্যের কোঠায় নামানোর যে লক্ষ্য, তার কোন পরিবর্তন করা উচিত নয়.
তাই ব্রহ্মচারী, গৃহস্থ, বানপ্রস্থী এবং সন্ন্যাসী - সকলেরই এক চেষ্টা এবং তা হচ্ছে কৃষ্ণভাবনায় তীব্র উন্নতির মাধ্যমে যৌনভাবনাকে শূন্য করে দেওয়া. কারণ জন্মমৃত্যু জরা ব্যধির চক্রটি বড়ই ভয়ঙ্কর.
ব্রহ্মচারী তার শৈশব থেকেই চেষ্টা করেন যৌন বাসনাকে শূন্যের কোঠায় নামাতে. সফল হলে তিনি নৈষ্ঠিক ব্রহ্মচর্যের ব্রত গ্রহণ করে আজীবন ব্রহ্মচারী থেকে কৃষ্ণভবনায় দ্রুত অগ্রগতি লাভ করেন. ব্যর্থ ব্রহ্মচারী গৃহস্থ আশ্রম বরণ করেও একইভাবে চেষ্টা চালিয়ে যান. বুদ্ধিমান গৃহস্থ এই দুঃখের জগতে জন্ম মৃত্যুর চক্রে কষ্ট পেতে মহাভয় পান. তাই চতুর গৃহস্থও চেষ্টা করেন তার যৌন বাসনাকে সম্পূর্ণরূপে শূন্যের কোঠায় নামাতে. তাই শুধুমাত্র সন্তান উৎপাদনের প্রয়োজন ছাড়া তিনি যৌনবাসনায় আগুনে ভোগের পেট্রোল ঢালেন না. যদি ঢালেন, শ্রীকৃষ্ণ ও তাকে অনন্তবার জন্ম মৃত্যুর চক্রে ঘোরাতে প্রস্তুত. সুতরাং গৃহস্থ হলেও যৌনবাসনাকে শূন্যের কোঠায় নামানোর যে লক্ষ্য, তার কোন পরিবর্তন করা উচিত নয়.
No comments:
Post a Comment